বাংলাবান্ধা হয়ে সরাসরি রেলপথে ভারত-নেপাল-ভুটান - Panchagarh ।।পঞ্চগড় ০ কিঃমিঃ।।

Breaking

Sidebar Ads

C:\Users\Data Admin\Desktop

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Tuesday, September 26, 2017

বাংলাবান্ধা হয়ে সরাসরি রেলপথে ভারত-নেপাল-ভুটান






উত্তরবঙ্গের ট্রেন, (ফাইল ছবি)



ব্যবসা-বাণিজ্য প্রসারে ভারত হয়ে নেপাল ও ভুটানের সঙ্গে সহজ রেল সংযোগ স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা রুটে ৫৭ কিলোমিটার নতুন ডুয়েল গেজ রেলপথ নির্মিত হবে। এই রুটের সাথে সংযোগ দেয়ার জন্য চাঁপাইনবাবগঞ্জ জেলা হয়ে সোনা মসজিদ  ভারতীয় সীমান্ত পর্যন্ত ৩৭ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হবে। ফলে এটি বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্যে (বিবিআইএন) রেল সংযোগের অন্যতম রুট হবে বলে জানায় রেলপথ মন্ত্রণালয়।

স্থল বন্দরটিতে রেল যোগাযোগ ব্যবস্থা চালু করা গেলে যাত্রী ছাড়াও আমদানি-রফতানি মালামাল পরিবহণ সহজ ও সাশ্রয়ী হবে।  ভারত, নেপাল,ভুটান ও বাংলাদেশের মধ্যে আমদানি-রফতানির জন্য পঞ্চগড় জেলার বাংলাবান্ধা স্থল বন্দরও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 বাংলাবান্ধা স্থলবন্দর থেকে নেপাল মাত্র ৬১ কি.মি ভুটান মাত্র ৬৮ কি.মি এবং চীন সীমান্ত মাত্র ২০০ কি.মি দূরত্বে অবস্থিত। এই একটি বন্দর,যা ৫টি বন্ধু-প্রতিম দেশকে একই সূত্রে আবদ্ধ করতে পারে। সেই জন্যই বাংলাবান্ধা হয়ে চারটি দেশের মধ্যে রেলসংযোগ স্থাপন করতে চায় সরকার। মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশের সঙ্গে ত্রিদেশীয় রেল সংযোগের জন্য আরও বেশ কিছু অবকাঠামোগত উন্নয়ন করবে সরকার।

এজন্য মূল প্রকল্প শুরুর আগে বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চল জোন গুরুত্বপূর্ণ প্রকল্পসমূহের সম্ভাব্যতা যাচাই করার কাজ শুরু করে দিয়েছে। জুন ২০১৯ সালের মধেই ১২ কোটি টাকা খরচ করে সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শেষ করা হবে । এর পরেই নেয়া হবে মেগা প্রকল্প।

মেগা প্রকল্পে ভারতীয় ঋণের আশা করছে সরকার। রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব(পরিকল্পনা ও উন্নয়ন) কমল কৃষ্ণ ভট্টাচার্য্য বাংলানিউজকে বলেন, চারটি দেশের সঙ্গে রেলপথে আমাদের এক করতে পারে বাংলাবান্ধা। সেই জন্য পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত আমরা নতুন ডুয়েলগেজ রেলপথ নির্মাণ করবো। আমাদের অংশ আমরা করবো ভারতের অংশে ভারত করবে। যেমন আখাউড়া-আগরতলা। ভারত শুধু তাদের অংশে রেলপথ নির্মাণ করেনি আমাদের অংশের জন্যও।

সুত্র: banglanews24.com


আমাদের পেইজ :- www.facebook.com/panchagarh0km
আমাদের গ্রুপ:- www.facebook.com/groups/panchagarh0km/
আমাদের ব্লগ:- www.panchagarh0km.blogspot.com


No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here