পঞ্চগড়ের ২৫টি নদনদী মরা খাল (বিস্তারিত) - Panchagarh ।।পঞ্চগড় ০ কিঃমিঃ।।

Breaking

Sidebar Ads

C:\Users\Data Admin\Desktop

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Sunday, September 24, 2017

পঞ্চগড়ের ২৫টি নদনদী মরা খাল (বিস্তারিত)

বাংলাদেশের উজানে ভারতের একতরফা বাঁধ নির্মাণের ফলে পঞ্চগড় জেলার ওপর দিয়ে প্রবাহিত ছোট বড় ২৫টি নদনদী মরা খালে পরিণত হয়েছে। এক সময়ের প্রমত্তা করতোয়া মহানন্দা নদীর বুকে এখন জেগে উঠেছে বিশাল বালু চর। পর্যাপ্ত পানির প্রবাহ না থাকায় নদীর বুকে আবাদ হচ্ছে ইরি-বোরো ধান।

নদনদীর স্বাভাবিক পানিপ্রবাহ কমে যাওয়ায় উত্তরাঞ্চলের সীমান্ত এই জনপদের প্রাকৃতিক পরিবেশ মারাক্তকভাবে বিপর্যস্ত হতে বসেছে। আকাল পড়েছে দেশী মাছের। অনাবৃষ্টি, খরা, তাপদাহসহ নানা দুর্যোগ ক্ষতিগ্রস্ত করছে এখানকার কৃষি বিপ্লবকে। ক্রমাগতভাবে কমে যাচ্ছে পণ্য উত্পাদন। 

জেলার ওপর দিয়ে প্রবাহিত এসব নদনদীর প্রতিটিই এখন পরিণত হয়েছে মরা খালে। পঞ্চগড় জেলার বাংলাবান্ধা সীমান্তের ওপারে ফুলবাড়ি নামক স্থানে ভারতীয়দের নির্মিত একতরফা বাঁধের কারণে স্বাভাবিক পানিপ্রবাহ বঞ্চিত হচ্ছে বাংলাদেশ অংশের উত্তরীয় জেলা পঞ্চগড়সহ এর আশপাশ এলাকা। মহানন্দা নদীতে বাঁধ নির্মাণ করে ভারত শুষ্ক মৌসুমে এ নদীর পানি পশ্চিমবঙ্গ ও বিহার রাজ্যের মরুকবলিত এলাকায় সেচ কাজে ব্যবহার করছে।

ফুলবাড়ী ব্যারাজ নামে ভারতের এই বাঁধের কারণে পঞ্চগড়ের নদীগুলো মরা খালে পরিণত হয়েছে। সীমিত আকারে যে পানি প্রবাহ নদনদীতে আসছে তা কোনো কাজেই আসছে না। জমে থাকা এই পানিতে চাষ হচ্ছে ইরি-বোরো। পাশাপাশি এসব নদীতে পানি প্রবাহ না থাকায় ভূ-গর্ভস্থ পানির স্তর অনেক নিচে নেমে যাওয়ার কারণে সমতল জমিতে সেচ দেয়ার পর সেচের পানি স্থায়ী হয় না। এতে কৃষকের উত্পাদন খরচ বেড়ে গেছে। পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সামছুদ্দোহা জানান, ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় পানি চুক্তি করে ও নদী খননের মাধ্যমে এসব নদনদীর পানিপ্রবাহ ফিরিয়ে আনা সম্ভব।

পঞ্চগড়ের কৃষি ও জীববৈচিত্র্য রক্ষা করতে প্রতিবেশী ভারতের সঙ্গে পানি চুক্তি জরুরি হয়ে পড়েছে এক্ষুনি। এসব নদ-নদীর স্বাভাবিক পানিপ্রবাহ ফিরিয়ে আনতে সংশিষ্ট কর্তৃপক্ষ যথাযথ পদক্ষেপ নেবেন এমনটাই আশা করেন এলাকার মানুষজন।


আমাদের পেইজ :- www.facebook.com/panchagarh0km
আমাদের গ্রুপ:- www.facebook.com/groups/panchagarh0km/
আমাদের ব্লগ:- www.panchagarh0km.blogspot.com

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here